February 21, 2024, 11:47 am

সংবাদ শিরোনামঃঃ
বাটামারা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে দৃষ্টি নন্দন পরিবেশে হচ্ছে এস এস সি পরীক্ষা-২০২৪ লক্ষীপুর বহুমূখী মাধ্যমিক বিদ্যালয়ে নকলমুক্ত পরিবেশে চলছে এসএসসি পরীক্ষা-২০২৪ চরকালেখান নেছারিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে দৃষ্টি নন্দন পরিবেশে চলছে দাখিল পরীক্ষা চরকালেখান আইয়াল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে দৃষ্টি নন্দন পরিবেশে চলছে এস এস সি পরীক্ষা স্মার্ট বাংলাদেশে গড়ার লক্ষ্যে কাজ করছে বোয়ালিয়া পুলিশ ফাঁড়ি ১৮ ফেব্রুয়ারি হযরত সৈয়দ আব্দুল বারী শাহ (রহঃ) মাজার শরীফের ৪৮তম বার্ষিক ওরশ মাহফিল মাদক সম্রাজ্ঞী ফতু ইয়াবাসহ পল্লবী পুলিশের হাতে আটক শহীদ মুক্তিযোদ্ধাদের স্বরনে আমাসুফের দোয়া মাহফিল আমাসুফ”এর কেন্দ্রীয় পরিচালক এম.আর সুজন মাহমুদ কে ফুলেল শুভেচ্ছা সারাদেশের ন্যায় ময়মনসিংহে বিশ্ব মানবাধিকার দিবস পালিত
বঙ্গবন্ধুর ‘রেণু’ থেকে একজন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব : শোয়েব আহমেদ শিপন

বঙ্গবন্ধুর ‘রেণু’ থেকে একজন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব : শোয়েব আহমেদ শিপন

Noসুজন আহমেদ রিপোর্টার ঢাকা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩ তম জন্ম বার্ষিকী আজ ।

বেগম ফজিলাতুন্নেছা মুজিব ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ।

বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামের প্রতিটি ধাপে বঙ্গবন্ধুর সহধর্মিণী হিসেবে শুধু নয় , একজন নিরব দক্ষ সংগঠক হিসেবে যিনি নিজেকে বিলিয়ে দিয়ে বাঙালির মুক্তি সংগ্রামে ভূমিকা রেখেছেন তিনি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ।

বঙ্গমাতা কোন সময়ই বিলাসিতা’কে প্রশ্রয় দেননি । ছেলে মেয়েদের সেই আদর্শেই গড়ে তোলেন । বঙ্গবন্ধু পাকিস্তান আমলে মন্ত্রী ছিলেন । চা বোর্ডের চেয়ারম্যান ছিলেন এবং স্বাধীনতার পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও রাস্ট্রপতি ছিলেন কিন্তু বঙ্গমাতার মধ্যে বিত্ত – বিলাসিতার মোহ কখনো তৈরী হয়নি ।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের সঙ্গে বিশ্বের আরেক খ্যাতিমান নারীর অনেক সাদৃশ্য রয়েছে , এলিনর রুজভেল্ট যিনি যুক্তরাষ্ট্রের চারবার নির্বাচিত ও দীর্ঘকালীন প্রেসিডেন্ট ফ্রন্কলিন ডি রুজভেল্টের স্ত্রী ।

শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও এলিনর রুজভেল্ট দুজনেই শৈশবে তাদের বাবা মা’কে হারিয়ে ছিলেন , দুজনেই তাদের চাচাতো ভাই’কে বিয়ে করেছিলেন আর দুজনেই তাদের স্বামীর রাজনীতিতে অসামান্য ভূমিকা রেখেছিলেন ।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা খুব অল্প বয়সেই শেখ মুজিবের ঘরে এসেছিলেন । বঙ্গমাতার ডাক নাম ছিলো রেণু , বঙ্গবন্ধু তাঁকে রেণু বলেই ডাকতেন ।

এ প্রসঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর “অসমাপ্ত আত্মজীবনী’তে লিখেছেন – রেণু খুবই কষ্ট করত , কিন্তু কিছুই বলত না । নিজে কষ্ট করে আমার জন্য টাকা পয়সা জোগাড় করে রাখত , যাতে আমার কষ্ট নাহয় ।

আজকের সল্প পরিসরে এই মহীয়সী নারীর দীর্ঘ কর্মময় জীবনের বিস্তারিত তুলে ধরা যাবেনা । বাঙালি জাতির জন্য তাঁর নিরবে নিভৃতের সেই অবদানের কারনেই একজন নেতা শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু থেকে বাঙালি জাতির অবিসংবাদিত নেতায় হয়ে বাঙালি জাতির পিতা’য় পরিনত হয়েছেন ।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে জাতির পিতাকে হত্যা করার সময় তিন ছেলে ও দুই পুত্রবধূ সহ অন্যদের সাথে তাঁকেও হত্যা করা হয় ।

১৯৭৫ সালের ১৫ আগস্টের বঙ্গবন্ধু পরিবারের হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে একটি ঘৃণ্যতম হত্যাকান্ড হিসেবে বিবেচিত ।

পরিশেষে , বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩ তম শুভ জন্মদিনে এই মহীয়সী নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই এবং মহান আল্লাহর দরবারে প্রার্থনা করি তিনি যেন তাঁকে ও তাঁর পরিবারের নিহত সকল শহীদদের জান্নাতুল ফেরদৌস দান করেন ।

 

লেখক

 

শোয়েব আহমেদ শিপন

সংবাদটি শেয়ার করতে নিচের আইকনে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2023 digitaljonobarta.com
Desing & Developed BY Gausul Azam IT